সীমান্তে করোনা ঠেকাতে ক্লান্তহীন ছুটছেন এসিল্যান্ড আবুল মনসুর

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি ◑
করোনা সংক্রমণ ঠেকাতে রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চল কক্সবাজারের টেকনাফের এক প্রান্ত থেকে অপর প্রান্তে ক্লান্তহীন ছুটছেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি মুহাম্মদ আবুল মনসুর।

একবার নিজ কাঁধে হ্যান্ডমাইক ঝুঁলিয়ে ক্যাম্পসহ বাজারে বাজারে গিয়ে জনসাধারণকে করোনাভাইরাস সম্পর্কে সচেতন করার চেষ্টা করছেন। আবার কখনও লিফলেট বিতরন করে, দাঁড়িয়ে থেকে হাটে-বাজারে ছিটাচ্ছেন জীবাণুনাশক। বিশেষ করে সামাজিক দূরত্ব বজায়, হোম কোয়ারেন্টিন নিশ্চিত এবং মানুষকে ঘরে ফেরাতে মাঠে কঠোরভাবে তৎপরতা চালিয়ে যাচ্ছেন তিনি।

করোনা প্রতিরোধে বুধবার সকালে প্রতিদিনের ন্যায় বেরিয়ে পড়েছেন উপজেলার বিভিন্ন বাজারে। দিনমজুরদের হাতে নিজেই তুলে দিয়েছেন চাল-ডালসহ নিত্যপণ্য। মহামারি আকারে ছড়িয়ে পড়া এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন এসিল্যান্ড মুহা: আবুল মনসুর।

করোনা মোকাবিলায় মাস্ক বিতরন, হাটবাজারে সচেতনতামূলক প্রচারণা চালানো, সুরক্ষাসামগ্রী বিতরণ ও দিনমজুরদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ, মোবাইল কোর্ট পরিচালনা পরিচালনাসহ সবই সামলাতে হচ্ছে তাকে।

উপজেলা প্রশাসন জানায়, গত ২৬ মার্চ থেকে করোনা মোকাবেলায় উপজেলা নির্বাহী ম্যাজিষ্টৈট মুহা: আবুল মনসুরের নেতৃত্বে যৌথ বাহিনীর একটি দল উপজেলায় পৌরসভা, সাবরাং, হ্নীলা, হোয়াইক্যং, বাহারছড়া ইউনিয়নের বিভিন্ন বাজারে সরকারী আইন অমান্য, বিনা কারণে বাড়ি থেকে বের হওয়া, অযথা মোটরসাইকেলে ঘোরাফেরা, প্রাইভেট স্কুলে কোচিং সেন্টার চালু রাখা, শ্রমিক দিয়ে বাড়ী নির্মান এবং দোকান খোলা রেখে জনসমাগম করার অপরাধে নয়টি দোকান, একটি বাড়ি ও ৩৪ জনের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশপাশি সরকারের সিদ্ধান্ত মানতে জনগণকে উদ্বুদ্ধ করছে, সেটি বাস্তবায়নে তৎপরতা মাঠে অব্যাহত রয়েছে।

জনপ্রতিনিধিরা জানায়, রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চল হওয়ায় এই এলাকায় খুবিই ঝুঁকিপূর্ণ, তবু করোনা রোধে উপজেলাবাসীর জন্য এসিল্যান্ড যেভাবে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন, তা সত্যিই প্রশংসনীয়। তিনি ঝুঁকি নিয়ে রাতদিন মানুষকে ঘরে ফেরাতে ক্যাম্পসহ এক প্রান্ত থেকে অপর প্রান্তে ক্লান্তহীন ছুটছেন। পাশপাশি চালিয়ে যাচ্ছেন হাত ধোয়াসহ লোকজনের মাঝে সচেতনতা মূলক প্রচারণা এবং তুলে ধরছেন সরকারী নির্দেশনা।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহা. আবুল মনসুর জানান, উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনায় সামাজিক দুরূত্ব নিশ্চিত করা, করোনা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি, বাজার মনিটরিং, দ্রব্য মূল্য নিয়ন্ত্রন ও ত্রাণকার্য পরিচালনাও মোবাইল কোর্ট পরিচালনাসহ উপজেলা প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরো জানান, একজন সরকারি কর্মচারী হিসেবে জনকল্যাণে সরকারী সিদ্ধান্ত বাস্তবায়ন করে যাচ্ছি মাত্র। করোনা মোকাবেলায় জনসচেতনতার কোনো বিকল্প নেই বলে। আশা করছি করোনা যুদ্ধে আমরা জয়ী হব।